ইবনে রুশদ এর জীবনী

 ইবনে_রুশদ_এর_জীবনী

ইবনে_রুশদ

 
People also search for

ইবনে রুশদ PDF

ইবনে সিনা

ইবনে খালদুনের বাণী

ইবনে সিনার দার্শনিক বিশ্বকোষের নাম কি

ইবনে সিনার সংক্ষিপ্ত জীবনী

ইবনে রুশদ ও রেনেসাঁর মাতৃদুগ্ধ



ইবনে রুশদ এর জীবনী

 

১১৯৭_খ্রিস্টাব্দ।_স্পেনের_কর্ডোভা_শহরের_আলজামা_মসজিদ।_মসজিদটি_অস্টম_শতকে_একটি_চার্চ_ছিল-_কর্ডোভায়_উমাইয়া_বংশের_স্থপতি_আমির_আবদুর_রহমান_চার্চটি_কিনে_মসজিদে_রুপান্তরের_নির্দেশ_দিয়েছিলেন।_স্বর্নালী_গম্বুজবিশিষ্ট_বিশাল_মসজিদ-_তারই_সামনে_নতশিরে_দাঁড়িয়ে_আছেন_কর্ডোভা_নগরের_একজন_মুক্তমনা_লেখক_ও_স্বাধীন_চিন্তাবিদ-রুশদ।_তাঁকে_অত্যন্ত_বিমর্ষ_দেখাচ্ছে,_তাঁর_পরনে_শতছিন্ন_ময়লা_পোশাক।_মসজিদে_যারা_ঢুকছে_আর_বেরুচ্ছে_তারা_সবাই_দার্শনিকের_গায়ে_থুতু_ফেলছে!_কেন?_কারণ_রুশদ_এমন_কিছু_বিশ্বাস_করেন,_এমন_কিছু_লেখেন-_যার_সঙ্গে_কর্ডোভা_নগরের_লোকেদের_বিশ্বাসের_ফারাক_আশমানজমিন_।_যেমন_রুশদী_বিশ্বাস_করেন-_জগৎ_শ্বাশত,_জগৎ_ঈশ্বরদ্বারা_সৃষ্ট_নয়_।_দ্বিতীয়ত,_ঈশ্বর_নির্বিকার;_কাজেই_মানুষের_কর্মকান্ডে_ঈশ্বরের_তথাকথিত_স্বর্গীয়_হস্তক্ষেপের_প্রশ্নই_আসে_না।_আর,_সমগ্র_মানবজাতির_জন্য_রয়েছে_একটিই_সক্রিয়_বিচারবুদ্ধি_বা_রিজন,_রুশদ_যাকে_বলেছেন_‘এজেন্ট_ইন্টেলেক্ট~-_যে_কারণে_মৃত্যুর_পর_ব্যাক্তিগত_পুনুরুর্জ্জীবন_অসম্ভব,_এবং_দার্শনিক_মত_বিরোধ_থাকলেও_নিজ_নিজ_ক্ষেত্রে_প্রতিটি_দার্শনিক_মতই_সত্য।

এই_বিশ্বাসের_জন্যই_তাঁর_এই_নিগ্রহ।_এই_বিশ্বাসের_জন্যই_তাঁকে_ধর্মান্ধদের_চাপে_কর্ডোভা_নগর_থেকে_পার্শ্ববর্তী_লোসীনিয়ায়_নির্বাসিত_করা_হয়েছিল_।_কিন্তু,_লোসীনিয়ায়_কেন?_ধর্মান্ধরা_দাবী_করেছিল,_রুশদ_এর_পূর্বপুরুষ_নাকি_ঐ_অঞ্চল_থেকেই_এসেছিল।_লোসীনিয়া_জায়গাটি_ছিল_ইহুদিঅধ্যুষিত।_লোসীনিয়াবাসী_অবশ্য_অত্যন্ত_সম্মানের_সঙ্গেই_গ্রহন_করেছিল_রুশদকে_।_কেননা,_প্রথমতঃ_তাদের_মধ্যে_দর্শনের_মতো_স্বাধীন_বিষয়ের_চর্চা_ছিল;_দ্বিতীয়তঃ_তারা_উপলব্দি_করেছিল,_ভবিষ্যতের_মানুষ_ইবনে_রুশদকে_অত্যন্ত_শ্রদ্ধা_করবে_তাঁর_স্বাধীন_চিন্তার_জন্য_।

রোমান_সম্রাট_হাদ্রিয়ানের_(৭৬-১৩৮)_শাসনামলে_ইহুদিরা_জুদাহ_বিদ্রোহ_করেছিল;_সে_সময়_৫_লক্ষ_ইহুদিকে_জুদাহ_থেকে_স্পেন_নির্বাসিত_করা_হয়েছিল।_ভিসিগথরা_ছিল_৫ম_শতকের_জার্মানিক_জাতি;_এরা_স্পেনসহ_রোমান_সাম্রাজ্যের_কিয়দংশ_জয়_করেছিল।_আরব_অভিযানের_আগে_স্পেন_শাসন_করত_ভিসিগথরা-তারা_স্পেনের_ইহুদিরা_ওর_জুলুম_করত।_ইসলামের_প্রথম_রাজবংশ_উমাইয়া_;_তাদের_সময়ই_অষ্টম_শতকে_স্পেন_আরবদের_করতলগত_হয়।_ইহুদিরা_স্বাগত_জানিয়েছিল_স্পেনে_মুসলিম_অভিযানে।_বেরবাররা_ছিল_উত্তর_আফ্রিকার_অন্_-আরব_গোত্র।_উমাইয়া_সৈন্যরা_বেরবার_দের_নিয়ে_স্পেন_জয়_করে।_এরপর_স্পেনের_শহরগুলি_মুসলিম_সংস্কৃতির_কেন্দ্র_হয়ে_ওঠে।_বিশেষ_করে_সেভিল_ও_কর্ডোবা_অন্যতম_।_কর্ডোবা_(আরবিতে_কুরতুবা)_হয়ে_স্পেনে_মুসলিম_খেলাফনের_কেন্দ্র।_স্পেনে_মুসলিম_প্রভাবিত_অঞ্চলকে_বলা_হয়_আন্দালুসিয়া।

যা_হোক।_লোসীনিয়ায়_রুশদের_ওপর_ধর্মান্ধদের_নির্যাতন_চলছিল।_তিনি_ফ্রান্সে_পালিয়ে_যাওয়ার_সিদ্ধান্ত_নিলেন।_সফল_হলে_না।_মৌলবাদীরা_তাঁকে_আটক_করে_কর্ডোভায়_এনে_আলজামা_মসজিদের_সামনে_দাঁড়_করিয়ে_রাখে।_স্পেনের_সুলতান_সেসময়_ইয়াকুব_মনসুর।_রুশকে_আগে_থেকেই_চিনতেন,_লেখক_হিসেবে_গভীর_শ্রদ্ধা_করতেন।_তিনি_লোক_পাঠিয়ে_মোল্লাদের_হাত_থেকে_দার্শনিকটিকে_উদ্ধার_করেন।

রুশদের_বাড়িটি_আলজামা_মসজিদের_কাছ_থেকে_খুব_বেশি_দূরে_ছিল_না।_তাঁর_পিতামহ_আবদুল_ওয়ালিদ_মুহাম্মদ_(মৃত্যু_১১২৬)_আলজামা_মসজিদেরই_ইমাম_ছিলেন;_প্রধান_বিচারকও_ছিলেন_তিনি।_রুশদের_পরিবারটি_অত্যন্ত_সম্ভ্রান্ত_ও_শিক্ষিত।_রুশদের_পিতা_আবদুল_কাশিম_আহমদও_ছিলেন_বিশিষ্ট_আলেম_ও_প্রধান_বিচারক_।_বাড়ির_দিকে_যেতে_যেতে_সে_সব_কথাই_ভাবছিলেন_রুশদ।

রুশদ_এর_জন্ম_৫২০_হিজরীতে_(১১২৬_খ্রিস্টাব্দ)_।_জন্মকালীন_নাম_ছিলঃ_আবু_ওয়ালিদ_মুহাম্মদ_ইবনে_রুশদ।_পিতা_ও_পিতামহ_বিদ্যানুরাগী_ছিলেন_বলেই_তাদের_বাড়িটি_হয়ে_উঠেছিল_বিদ্যালয়।_দূরবর্তী_স্থান_থেকে_ছাত্ররা_এসে_থাকত,_পড়াশোনা_করত।_বাবার_কাছে_শৈশবেই_কোরান_শিক্ষা_হয়েছিল_রুশদের।_শৈশবেই_ইমাম_মালিক_লিখিত_মোতা_(ফিকা_শাস্ত্র_)_মুখস্ত_করে_ফেলেছিল_মেধাবী_বালকটি।_তারপর_পাঠ্যসূচির_অর্ন্তভূক্ত_হল_আরবি_ব্যকরণ_ও_সাহিত্য।_কাব্যের_প্রতি_বাল্যকাল_থেকেই_ছিল_তীব্র_অনুরাগ_।_তবে_কার্ল_মার্কসের_মতোই_সে_অনুরাগ_বিসর্জন_দিতে_হয়েছিল_বাস্তবতার_ফেরে।_(বিংশ_শতাব্দীর_এক_প্রখ্যাত_পন্ডিতের_মন্তব্য)

তবে_দর্শনের_প্রতি_অনুরাগ_ছিল_গভীর।

সেকালে_স্পেনের_বিখ্যাত_মুসলিম_দার্শনিক_ছিলেন_আবু_বকর_মোহাম্মদ_ইবনে_বাজা।_বাজার_জন্ম_স্পেনের_সারাগোসায়_হলেও_কর্ডোভা_নগরে_এসে_বাস_করতেন।_মৌলিক_লেখা_ছাড়াও_বাজা_অ্যারিস্টটলের_ব্যাখ্যা_লিখেছেন।_তবে_কম_লিখেছেন_বাজা_।_স্বাধীন_চিন্তার_অধিকারী_ছিলেন_বাজা-_বিশ্বাস_করতেনঃ_‘ধর্মীয়_রহস্যবাদ_হৃদয়ের_অন্তস্থলে_যে_প্রতিবিম্বকে_প্রকট_করে_তা_সত্যকে_প্রকাশ_না_করে_বরং_আড়ালই_করে।~_নিজস্ব_মতামত_প্রকাশ_করার_কারণে_বাজাকে_কারাবাস_ভোগ_করতে_হয়েছিল।_তখন_বলেছি,_রুশদের_পিতা_আবদুল_কাশিম_আহমদ_সুপন্ডিত_ও_প্রধান_বিচারক_ছিলেন-তিনি_বাজাকে_মুক্ত_করেন।_কাজেই_রুশদের_পারিবারিক_পরিমন্ডলের_উদারতার_বিষয়ে_আঁচ_পাওয়া_যায়।_বাজা-র_কাছেই_দর্শন_ও_চিকিৎসাশাস্ত্র_অধ্যয়ন_করেন_রুশদ।

১১৩৮_সালে_মারা_যান_বাজা_।_বাজার_অন্যতম_শিষ্য_ছিলেন_তুফৈল_(তোফায়েল?)

তিনিও_দার্শনিক_ছিলেন,_কবিতাও_লিখতেন।_তুফৈল-এর_অনেক_বিশ্বাসের_একটি_ছিলঃ_‘গূঢ়চেতনা_(ইনটুইশন)_দ্বারা_প্রত্যক্ষ_বস্তুকে_শব্দ_দ্বারা_ব্যাখ্যা_করা_যায়_না।~

তুফৈল_ও_বাজার_উদ্ধৃতি_থেকেই_আমরা_উপলব্দি_করতে_পারি_তৎকালে_অর্থাৎ_দ্বাদশ_শতকে_মুসলিম_দর্শন_কোন্_স্তরে_পৌঁছেছিল।_অথচ,_এই_একুশ_শতকেও_বাংলায়_দর্শন_সেভাবে_সুসংগঠিত_হয়ে_উঠল_না!_অবশ্য_বাংলায়_দর্শন_কে_বলে_ভাব।_সে_দিক_দিয়ে_খামতি_কোনওকালেই_ছিল_না_-তবে_মূলস্রোতের_আলোচনার_ধারাবাহিকতার_প্রয়োজন_ছিল।_(এ_প্রসঙ্গে_বিস্তারিত_আলোচনা_দেখুনঃ_মশিউল_আলম-রচিত_প্লেটোর_ইউটোপিয়া_ও_অন্যান্য_প্রসঙ্গ।_পৃষ্টা,৯।_অবসর_প্রকাশনী)

একই_গুরুর_অধীন_শিষ্যদের_বলা_হয়_গুরুভাই_।_তুফৈল_ছিলেন_রুশদের_গুরুভাই।_তুফৈল_ঠিকই_রুশদের_ভিতরকার_জ্ঞানের_সুপ্ত_আগুন_টের_পেয়েছিলেন।_কর্ডোভার_রাজদরবারের_সঙ্গে_ভালো_সম্পর্ক_ছিল_তুফৈল-এর_।_সুলতান_তখন_মনসুরের_পিতা_ইউসুফ।_অত্যন্ত_বিদ্যানুরাগী_সুলতান,_অ্যারিস্টটলের_দর্শন_বিশ্লেষন_করতে_সক্ষম।_সুলতান_কে_তুফৈল_বললেন_রুশদের_লুক্কায়িত_আগুন-প্রতিভার_কথা।_রুশদ_ততদিনে_পাঠ_শেষ_করে_সদ্য_অধ্যাপনায়_নিযুক্ত_হয়েছেন_।_আইনে_সুপন্ডিত_হলেও_দর্শন_ও_চিকিৎশাস্ত্রেই_তাঁর_নাম_ছড়িয়েছিল।

রুশদকে_রাজদরবারে_নিয়ে_গেলেন_তুফৈল।_বয়স্ক_সুলতান_ইউসুফ_নম্রস্বরে_জিজ্ঞেস_করলেন,_তোমার_বাবা_আবদুল_কাশিম_প্রধান_বিচারক_ছিলেন-না?

জ্বী।_রুশদ_মাথা_নাড়ে।_ভীষণ_কুন্ঠা_বোধ_করছেন।_সুলতানের_সামনে_এই_প্রথম_এলেন।

বেশ।_তা_হলে_বল_ঈশ্বর_নিত্য_না_অনিত্য?

মানে_মানে_রুশদ_নার্ভাস।_কী_উত্তর_দেবে।

সুতান_রসিক_ছিলেন।_বললেন,_ঠিক_আছে।_আচ্ছা,_বল_তো_সেভিল_নগর_সম্পর্কে_তোমার_কি_ধারণা?

রুশদ_এবার_চট_করে_উত্তর_দিলেন,_সেভিলে_পন্ডিত_মারা_গেলে_তার_বইগুলি_কর্ডোভায়_নিয়ে_আসা_হয়;_আর_কর্ডোভায়_সংগীতজ্ঞ_মারা_গেলে_তার_বাদ্যযন্ত্রগুলি_নিয়ে_যাওয়া_হয়_সেভিলে।

হাঃ_হাঃ_হাঃ_করে_হেসে_উঠলেন_সুলতান।_তারপর_হাসি_থামিয়ে_বললেন,_সেভিলে_কাজীর_পদ_খালি_আছে?_সেভিলে_যাবে_কি?

রুশদ_রাজী।_অ্যারিস্টটলের_অ্যানিমা_(আত্মা)_পড়ছেন।_ধ্বনি_সম্বন্ধে_কিছু_ভাবনা_মাথায়_এসেছে।_আরবসংগীত_নিয়ে_গবেষনায়_হাত_দিয়েছেন।_সেভিল_সংগীততীর্থ।_সেখানেই_গবেষনার_সুবিধা।_তা_ছাড়া,_একটা_চাকরিও_তো_জরুরি।

১১৬৯।_সেভিলে_এলেন_রুশদ।_শুরু_হল_ব্যস্ত_জীবন_।_এ_প্রসঙ্গে_পরে_লিখেছেন,_‘সরকারি_কাজে_আমায়_এত_ব্যস্ত_থাকতে_হয়_যে_শান্তচিত্তে_লেখার_অবসর_পাইনা।_তাই_লেখাগুলি_ক্রটিমুক্ত_হচ্ছে_কিনা_বোঝা_যাচ্ছে_না।~_তবে_ঐ_বছরই_অ্যারিস্টটলের_প্রাণিশাস্ত্রের_ব্যাখ্যা_লিখে_সম্পূর্ন_করেন।_রুশদ_মূলত_অ্যারিস্টটলের_রচনার_টীকাভাষ্যের_জন্যেই_বিখ্যাত।_তাছাড়া_তিনি_নব্যপ্লোটোবাদী_ব্যাখ্যার_হাত_থেকে_অ্যারিস্টটলের_দর্শনকে_রক্ষা_করার_চেস্টা_করেন।_(ঘটনাটি_ঘটেছিল_আল_ফারাবির_সময়ে)_ঃঃঃ_অ্যারিস্টটলের_রচনার_তিন_ধরনের_বয়ান_করেছিলেন_রুশদ।_১,_সংক্ষিপ্ত_প্যারাফেজ_বা_শব্দান্তরিত_প্রকাশ_কিংবা_বিশ্লেষন।_২,_পাঠ্যের_সংক্ষিপ্ত_ব্যাখ্যা_এবং_৩,_আরও_বিস্তারিত_ব্যাখ্যা।

যাই_হোক।_কাজীর_দায়িত্ব_পালনের_ফাঁকে_ফাঁকে_লেখা_চলছিল।_অত্যন্ত_দয়ালু_ছিলেন_রুশদ।_কাউকে_মৃত্যুদন্ড_দিতে_হলে_বিব্রত_বোধ_করতেন_এবং_এই_বিব্রত_বোধ_করাটা_রাজনৈতিক_চাপে_নয়।_এ_প্রসঙ্গে_রুশদের_জীবনীকার_লিখেছেন,‘তিনি_এতই_দয়ালু_ছিলেন_যে_কয়েক_বছর_কাজীর_পদে_কাজ_করলেও_কাউকে_মৃত্যুদন্ড_দেননি।_এ_রকম_কোনো_অবস্থা_এলে_স্বয়ং_বিচারকের_আসন_ত্যাগ_করে_অন্য_ব্যাক্তিকে_সেখানে_বসাতেন।~

স্পেনের_মানচিত্রে_সেভিল_সুলতান_ইউসুফ_মারা_গেলেন।_তাঁর_ছেলে_ইয়াকুব_মনসুর_সুলতান_হলেন_।_পিতার_মতোই_অত্যন্ত_জ্ঞানপিপাসু_ছিলেন_মনসুর_।_রাজদরবারেই_তত্ত্বালোচনা_করতেন।

এদিকে,_যা_হয়,_রুশদের_সেভিলে_আর_ভাল_লাগছিল_না,_কাজীগিরিও_আর_ভালো_লাগছিল_না।_কাজীর_পদে_ইস্তফা_দিয়ে_কর্ডোবায়_চলে_আসেন_রুশদ।_সুলতান_মনসুর_সঙ্গে_সাক্ষাৎ_করলেন।_রুশদের_সঙ্গে_কথা_বলে_সুলতান_যাকে_বলে_ইপ্রেসড।_তারা_বন্ধু_হয়ে_উঠলেন।_এগারো_বছর_রুশদকে_রাজকীয়_পৃষ্ঠপোষকতা_দিলেন_সুলতান_মনসুর_।_এরই_মধ্যে_দর্শন_গ্রন্থ_২৮টি,_চিকিৎসাশাস্ত্র_২০টি,_ফিকাশাস্ত্র_৬_টি,_কলামশাস্ত্র_৪টি,_জ্যোতিষ_গণিত_৮টি,_আরবী_ব্যাকরণ_২টি_লিখে_শেষ_করলেন_রুশদ।_প্রতিটা_রচনাই_লিখেছেন_আরবী_ভাষায়।

এরপর_ঘনিয়ে_এল_বিপদ।

এর_কারণ,_আগেই_বলেছি,_রুশদের_দার্শনিক_বিশ্বাস_হয়ে_উঠেছিল_গোঁড়াদের_চক্ষুশূল।_নবম_শতক_থেকেই_দার্শনিক_আল_কিন্দি_এবং_আল_ফারাবির_মাধ্যমে_ইসলামী_দর্শনে_গ্রিক_দর্শনের_প্রভাব_পড়ছিল-যা_গোঁড়ারা_মেনে_নিতে_পারেনি।_দার্শনিকদের_ধ্বংস_কামনা_করে_ইমাম_গাজ্জালী_(১০৫৮-১১১১)_লিখেছেনঃ_তাহাফুতুল_ফালাসিফা।_(দার্শনিকদের_অসংলগ্নতা_বা_দার্শনিকদের_ধ্বংস)_যে_বইয়ে_ইমাম_গাজ্জালী_দাবী_করলেন,_জ্ঞানের_ভিত্তি_মানবীয়_যুক্তিবুদ্ধি_নয়-_ঐশি_প্রত্যাদেশ।_ইমাম_গাজ্জালীর_যুক্তির_জবাব_দিয়ে_রুশদ_লিখলেন_(তাহাফুত_আল-_তাহাফুত_অসংলগ্নতার_অসংলগ্নতা_বা_ধ্বংসের_ধ্বংস।)_সে_গ্রন্থে_ঐশি_প্রত্যাদেশের_পরিবর্তে_রুশদ_মানবীয়_যুক্তিবুদ্ধির_গুরুত্ব_আরোপ_করলেন।_ইমাম_গাজ্জালীর_মত_খন্ডন_করে_রুশদ_লিখলেন,‘দার্শনিকগনের_সমালোচনা_শুধু_তিনিই_করতে_পারেন,_যিনি_আন্তরিকভাবে_দর্শনের_গ্রন্থ_অধ্যয়ন_করেন_(গাজ্জালী_ইবনে_সিনা_অপেক্ষা_অধিক_জ্ঞানী_ছিলেন_না)।_গাজ্জালীর_আক্ষেপের_দুটি_কারণ_থাকতে_পারে_=হয়_তিনি_সর্বজ্ঞ_ছিলেন_তাই_অন্যের_অজ্ঞতায়_আক্ষেপ_করেছেন,_কিন্তু_এ_কাজ_অসৎ_ব্যাক্তিরই_শোভা_পায়;_নয়তো_তিনি_স্বয়ং_ছিলেন_অনভিজ্ঞ,_আর_অনভিজ্ঞ_ব্যাক্তির_আক্ষেপ_মূর্খতা_ছাড়া_আর_কিছু_না।~

অ্যারিস্টটলের_দর্শনের_একটি_প্রতিপাদ্য_প্রকৃতির_কার্যকারণের_অনঢ়_ও_অলঙ্ঘনীয়_বিধান-যা_রুশদ_মেনে_নিয়ে_ছিলেন।_প্রকৃতির_কার্যকারণ_নিয়মকে_অস্বীকার_করে_তাহাফুত_আল_ফালাসিফা_গ্রন্থে_ইমাম_গাজ্জালী_লিখেছিলেন,_‘এটা_মেনে_নিলে_‘কেরামত~_অর্থাৎ_অপ্রাকৃত_ঘটনা_সম্বন্ধে_ভ্রান্তি_সৃষ্টি_হবে_এবং_মনে_রাখা_দরকার_ধর্মের_বুনিয়াদ_এই_কেরামতের_উপরই_নির্ভরশীল।~

আমরা_এ_প্রসঙ্গে_রুশদ_এর_গুরু_আবু_বকর_মোহাম্মদ_ইবনে_বাজার_একটি_উক্তি_স্মরণ_করতে_পারি।_বাজা_বিশ্বাস_করতেন_‘ধর্মীয়_রহস্যবাদ_হৃদয়ের_অন্তস্থলে_যে_প্রতিবিম্বকে_প্রকট_করে_তা_সত্যকে_প্রকাশ_না_করে_বরং_আড়ালই_করে।~_এ_থেকে_বোঝা_যায়_ধর্মান্ধতার_বিরুদ্ধে_লড়াই_চলছিল।

যা_হোক,_ইমাম_গাজ্জালী_উত্তরে_রুশদ_লিখলেন,_‘_যিনি_কার্যকারণ_নিয়মকেই_অস্বীকার_করেন_তাঁর_এটাও_স্বীকার_করার_প্রয়োজন_নেই_যে_প্রতিটি_সৃষ্টি_ও_কার্যের_পিছনে_একজন_কর্তার_হাত_আছে।~

ইমাম_গাজ্জালী_স্পেনের_মুসলিম_সমাজে_অত্যন্ত_শ্রদ্ধেয়_ছিলেন।_কাজেই

স্পেনব্যাপী_কাঠমোল্লারা_রুশদের_ওপর_খেপে_ভয়ানক_উঠল।_তাঁর_বইগুলি_আগুনে_নিক্ষেপ_করা_হল।_অনেকটা_বাধ্য_হয়েই_সুলতান_মনসুর_রুশদের_বিচার_বসালেন।_রুশদ_যদিও_ঘনিষ্ট_বন্ধু,_তবু_তাঁর_পক্ষ_নিলে_জনগন,_ধর্মনেতা,_সাধারণ_সৈন্যরা_আর_সামন্তরা_সব_সুলতানের_বিরুদ্ধে_ক্ষেপে_উঠবে।_এদের_খুশি_করেই_তো_ক্ষমতায়_টিকে_থাকতে_হয়!_যা_হোক।_বিচারের_পর_রুশদকে_নির্বাসিত_করা_হল_কর্ডোভা_শহর_পার্শ্ববর্তী_ইহুদিঅধ্যুষিত_লোসীনিয়ায়-সে_কথা_আগেই_বলেছি।_লোসীনিয়ায়_মানসিক_পীড়ন_ও_শারীরিক_নির্যাতন_অব্যাহত_থাকলে_ফ্রান্সে_পালিয়ে_যেতে_চেয়েছিলেন_রুশদ।_পারেননি।_ইমাম_গাজ্জালীর_চ্যালারা_তাঁকে_ধরে_কর্ডোভায়_এনে_আলজামা_মসজিদ_সামনে_দাঁড়_করিয়ে_দিয়েছিল_হেনস্থা_করার_জন্য_।

সুলতান_মনসুর_নিজেও_জ্ঞানের_সাধক_বলেই_প্রবল_অনুতাপে_ভুগছিলেন।_তিনি_রুশদকে_ডেকে_পাঠালেন।_বললেন,_যথেষ্ট_হয়েছে।_আমি_আপনার_বিরুদ্ধে_মোল্লাতন্ত্রের_সকল_অভিযোগ_উঠিয়ে_নিচ্ছি।_আপনি_মরক্কো_যান।_মারকাশ_নগরে_কাজীর_পদ_শূন্য_হয়েছে।_অনুগ্রহ_করে_যোগ_দিন।_কথা_দিচ্ছি,_আপনার_লেখা_বই_পোড়ানো_হবে_না।

রুশদী_আর_কি_বলবেন।_তিনি_মরক্কোর_মারকাশ_নগরে_গেলেন।_টের_পেলে_সময়_ফুরিয়ে_দ্রুত_আসছে।_কী_অদ্ভুত_কেটে_গেল_গোটা_একটা_মানবজীবন।_তবে_তিনি_তৃপ্ত।_কেননা,_তিনি_লেখক।_জীবনে_কম_তো_আর_লেখেননি।_হ্যাঁ।_এখন_সর্বভূতে_বিলীন_হওয়াই_যায়।

১১৯৮_খ্রিষ্টাব্দ।_ডিসেম্বর_১০;_মেধাবী।_দার্শনিকটি_শেষ_নিঃশ্বাস_ত্যাগ_করলেন_।

বলা_হয়_রুশদ_মুসলিম_দর্শনের_শেষ_অধ্যায়,_খ্রিষ্টান_দর্শনের_প্রথম_অধ্যায়।_ইহুদি_দর্শনেও_রুশদ-এর_ভূমিকা_গুরুত্বপূর্ন_।_স্পেনের_ইহুদি_দার্শনিক_ইবনে_মৈমুন_(Maimonides);_তিনিই_প্রথম_রুশদের_মহত্ত্ব_উপলব্দি_করেন।_এবং_রুশদের_প্রতি_ইহুদি_দার্শনিকদের_দৃষ্টি_আকর্ষন_করেন।_ইহুদি_দার্শনিকরা_রুশদের_চিন্তার_গভীরতায়,_রচনাশৈলীতে_মুগ্ধ_হয়ে_স্বতঃপ্রবৃত্ত_হয়েই_ইউরোপে_শিক্ষিত_মহলে_রুশদের_লেখা_প্রচার_করা_দায়িত্ব_গ্রহন_করেন।

ত্রয়োদশ_শতকে_লাতিন_ভাষায়_রুশদ_রচনাবলী_অনুবাদ_করেন_প্রখ্যাত_পন্ডিত_মাইকেল_স্কট_।_এরপর_ইউরোপের_বিদগ্ধ_মহলে_সাড়া_পড়ে_যায়।_পরবর্তী_শতকগুলিতে_ইউরোপের_ভাবজগতে_রুশদ-এর_বক্তব্য_গভীর_প্রভাব_ফেলতে_থাকে_।_এ_প্রসঙ্গে_বারট্রান্ড_রাসেল_লিখেছেনঃ_‘পেশাদার_দর্শনের_অধ্যাপক_ছাড়াও_বিশালসংখ্যক_মুক্তচিন্তার_অধীকারীদের_বলা_হল_Averroists_বা_রুদশবাদী_;_বিশেষ_করে_প্যারিস_বিশ্ববিদ্যালয়ে_রুশদের_অনুরাগীর_সংখ্যা_ছিল_ব্যাপক।~_(দ্রঃ_হিস্ট্রি_অভ_ওয়েস্টার্ন_ফিলসফি।_পৃষ্ঠা,_৪২০)_রুশদের_সবচে_বেশি_প্রভাব_পড়েছিল_ফ্রান্সিসকান_সম্প্রদায়ের_ওপর।_সম্প্রদায়টির_প্রবর্তক_সাধু_ফ্রান্সিস_(১১৮২-১২২৬)_ত্রয়োদশ_শতকে_বিলাসিতায়_নিমজ্জ্বমান_পোপ_ও_তাঁর_সমর্থকদের_বিরুদ্ধে_জেহাদ_ঘোষনা_করেছিলেন।

যা_হোক।_ফারাবির_মতোই_রুশদের_দর্শন_অ্যারিস্টটল_ও_নব্যপ্লোটোবাদের_সংমিশ্রন।

যে_দর্শনের_প্রধান_আলোচ্য_সক্রিয়_ও_নিষ্ক্রিয়_বুদ্ধিমত্তার_প্রসঙ্গ।_ইবনে_সিনা_বিশ্বাস_করতেন_সক্রিয়_বুদ্ধিমত্তা_বিশ্বজনীন_ও_স্বতন্ত্র্য_এবং_নিষ্ক্রিয়_বুদ্ধিমত্তা_ব্যাক্তিনির্ভর_এবং_আত্মিক।_পক্ষান্তরে_রুশদ_বিশ্বাস_করতেন_সক্রিয়_ও_নিষ্ক্রিয়_বুদ্ধিমত্তা_উভয়ই_বিশ্বজনীন_ও_স্বতন্ত্র্য।_এর_মানে,_একের_মধ্যেই_সব।_অর্থাৎ_শাশ্বত_এক_বিশ্বের_ধারণা_ছিল_রুশদের।_তাঁর_মতে,_আত্মা_দুটি_ভাবে_বিভক্ত।_(ক)_ব্যাক্তিক_ও_(খ)_স্বর্গীয়।_ব্যাক্তিক_আত্মা_শাশ্বত_নয়;_প্রাথমিক_স্তরে_প্রতিটি_মানুষ_স্বর্গীয়_আত্মা_ধারণ_করে।_যে_কথাটিই_প্রারম্ভে_আমি_অন্যভাবে_বলেছি-_সমগ্র_মানবজাতির_জন্য_রয়েছে_একটিই_সক্রিয়_বিচারবুদ্ধি_বা_রিজন_(এজেন্ট_ইন্টেলেক্ট)-_যে_কারণে_মৃত্যুর_পর_ব্যাক্তিগত_পুনুরুর্জ্জীবন_সম্ভব_না।_ঃঃঃএসব_কারণেই_মধ্যযুগের_খ্রিস্টান_পন্ডিতেরা_রুশদকে_শয়তান_ঠাউরেছিল।_মধ্যযুগের_ইতালির_কবি_দান্তে_রচিত_‘ডিভাইন_কমিডির~_কথা_আমরা_জানি।_সে_কাব্যে_খ্রিষ্টীয়রাজ্যের_পাপীদের_ভয়ঙ্কর_শাস্তির_বর্ণনা_রয়েছে।_কাউকে_জীবন্ত_কবর_দেওয়া_হচ্ছে_বা_কাউকে_বরফে_ফেলে_রাখা_হচ্ছে।_নরকে_খ্রিষ্টান_পাপীরা_যেমন_রয়েছে_অখ্রিষ্টান_লেখকরাও_রয়েছেন।_দান্তে_তাদের_নাম_করেছেন।_অ্যারিস্টটল_সক্রেটিস_প্লাটো_গালেন_যেনো_সেনেকা_আর_ঃঃঃআর_আভেরস_ঃঃঃ_ইবনে_রুশদ_ঃঃঃঅথচ_ধর্মবিশ্বাসীদের_প্রতি_রুশদী_একেবারেই_হস্টাইল_(আক্রমানত্বক)_ছিলেন_না।_কেননা,_তিনি_বিশ্বাস_করতেন_ধর্ম_ও_দর্শনের_মধ্যে_মূলত_কোনও_বিরোধ_নেই।_তাঁর_মতে-_একই_সত্যে_পৌঁছবার_জন্য_ধর্ম_ও_দর্শন_দুটি_ভিন্নপথ_মাত্র।_কথটি_অন্যভাবে_বলা_যায়ঃ_সত্যের_জ্ঞান_দুই_প্রকার।_প্রথমতঃ_বিশ্বাসের_ওপর_প্রতিষ্ঠিত_সত্য_যা_প্রমাণ_অসম্ভব_এবং_যা_বোঝার_জন্য_বিশেষ_শিক্ষারও_দরকার_হয়_না।_সত্যের_দ্বিতীয়_জ্ঞানই_হল_দর্শন।_যা_স্বল্পসংখ্যক_ব্যাক্তিরই_মাত্র_বোধগম্য,_যাদের_বুদ্ধিবৃত্তিক_ক্ষমতা_রয়েছে,_যাদের_দার্শনিক_শিক্ষা_অর্জনের_অসীম_ধৈর্য_রয়েছে_।

মধ্যযুগের_শেষ_প্রান্তে_পৌঁছে_মানবজাতির_ইতিহাসের_দীর্ঘযাত্রার_পথটি_বিশ্বাস_ও_যুক্তির_-এই_দুদিকে_বাঁক_নিল-_তার_অন্যতম_নির্দেশক_দ্বাদশ_শতকের_স্পেনের_মুসলিম_দার্শনিক_আবু_ওয়ালিদ_মুহাম্মদ_ইবনে_রুশদ।_যে_কারণে_আজও_পশ্চিমব্যাপী_তাঁর_আশমানতুল্য_জনপ্রিয়তা_আল_ফারাবি_ও_ইবনে_সিনার_প্রদর্শিত_পথ_ধরে_ইউরোপের_জ্ঞানরাজ্যের_বিশ্বাস_ও_যুক্তির_দুটি_ভিন্ন_পথের_দিকনির্দেশনা_সুস্পস্ট_করে_দিয়েছিলেন_রুশদ-_কেবলি_অন্ধবিশ্বাসের_ওপর_গুরুত্ব_না_দেওয়ায়_তাঁর_বইপত্র_মোল্লাতন্ত্র_পুড়িয়ে_ফেলেছিল,_যে_কারণে_আজও_মুসলিম_বিশ্বে_তিনি_উপেক্ষিত।

বারট্রান্ড_রাসেল-এর_হিস্ট্রি_অভ_ওয়েস্টার্ন_ফিলসফি_এবং_রাহুল_সাংকৃত্যায়নের_দর্শন_দিগদর্শন_(প্রথম_খন্ড_)_অবলম্বনে।

ইবনে_রুশদ_এর_কয়েকটি_মজার_ঘটনা

একঃ খলিফা_ইয়াকুবের_দরবার।_জ্ঞানী_গুনী_পরিবেষ্টিত_খলিফা_আজ_বেশ_চিন্তিত।_চিন্তার_রেখা_ফুটে_উঠেছে_তার_চেহারায়।_তার_উজিরদের_মাঝে_শুরু_হয়েছে_গুন্জ্ঞন।_অবশেষে_একজন_শুরু_করলেনঃ

আমিরুল_মুমিনীন।_আমায়_ক্ষমা_করবেন।_আপনাকে_আজ_বেশ_পেরেশান_মনে_হচ্ছে।

ঠিকই_ধরেছ_ইবনে_তুফায়েল।_আমি_আজ_কিছুটা_বিভ্রান্ত।

বেয়াদবী_না_নিলে_জানতে_পারি_এর_কারন?

ভাবছিলাম_এরিস্ততলের_বইগুলোর_কথা।_কি_কঠিন,_জটিল।_সাধারনের_বোধগম্যের_বাইরে।_কেউ_যদি_এর_সারবত্তাটুকু_সাধারনের_জন্য_সহজ_ভাষায়_লিখে_দিত_তবে_তা_আমজনতার_জন্য_কতই_না_কল্যানকর_হত।_তুফায়েল,_সেরকম_কারো_সম্পর্কে_তুমি_কি_কিছু_জান?_খলিফা_তার_উজির_তুফায়েলের_দিকে_চাইলেন।

আমিরুল_মুমিনিন।_আমি_আপনার_উজির,_আমার_কাজ_আপনাকে_পরামর্শ_দেয়া।_সেরকম_মানুষ_একজনই_আছেন_এই_আন্দালুসিয়াতে।_থামলেন_ইবনে_তুফায়েল।

আছে_সেরকম_কেউ?_অথচ_আমি_জানি_না।_কে_তিনি_আবু_বকর?_উদ্বিগ্ন_হয়ে_খলিফা_জানতে_চান।

তিনি_অপরিচিত_কেউ_নন।_স্বনামধন্য_কাজী_আবুল_কাসিমের_পুত্র।_তার_নাম_আবু_ওয়ালিদ।

আবুল_কাসিম?_যিনি_মোরাবিতদের_বিচারক_ছিলেন?

জ্বি_তিনিই।_ইবনে_তুফাইল_জানালেন।

ঠিক_আছে।_তাকে_আমার_সাথে_দেখা_করতে_বল।

তিনি_এই_দরবারেই_আজ_হাজির_রয়েছেন,_আমিরুল_মুমিনিন।_আপনি_চাইলে_তিনি_আপনার_সাথে_একান্তে_আলাপ_করতে_পারেন।_ইবনে_তুফাইল_ইংগিত_করলেন_নূতন_আগন্তুকের_দিকে।_দরবারের_তখন_মনোযোগ_সে_আগন্তুকের_প্রতি।

খলিফা_দৃষ্টি_দিলেন_আগন্তুকের_দিকে।_একটু_থেমে_আচমকা_প্রশ্ন_ছুড়ে_দিলেন,_দার্শনিকরা_এ_বিশ্বের_সৃষ্টির_বিষয়ে_কি_বলে?_তা_কি_শ্বাশত,_নাকি_সময়ের_শুরুতে_তৈরী_করা।

আগন্তুক_বুঝতে_পারলেন_প্রশ্নটা_তাকে_উদ্দেশ্য_করে_করা।_খুব_খুশী_বলে_মনে_হল_না।_তিনি_জানেন_এসব_বিষয়_আমজনতার_মাঝে_কতটা_বিতর্ক_তৈরী_করেছে।_আমতা_আমতা_করে_পাশ_কাটিয়ে_যেতে_চাইল।_খলিফা_ফিরলেন_ইবনে_তুফায়েলের_দিকে।

দেখো_তুফায়েল।_প্লেতো_কিন্তু_আরিস্ততলের_ঠিক_উল্টোটা_বলেছেন।_আরিস্ততল_যেখানে_বিশ্বকে_অনাদি_দাবী_করেছেন,_প্লেতো_দাবী_করেছেন_তা_সৃষ্ট।_আগন্তুকের_দিকে_তাকিয়ে_জিজ্ঞাসা_করলেন,_আপনি_কি_কিছু_জানেন?

আগন্তুকের_দ্বিধা_কাটতে_শুরু_করল।_খলীফাকে_একজন_সত্যিকারের_সমঝদার_বলে_মনে_হল_তার।_মহাবিশ্ব_নিয়ে_দার্শনিকদের_এসব_ধ্যান_ধারনার_সাথে_আগন্তুক_খুব_ভালভাবেই_পরিচিত।_অনেকটা_নির্ভয়ে_শুরু_করলেন_আলোচনা।_ধীরে_ধীরে_খুলতে_লাগলেন_দর্শনের_নানা_জট।_নিবিষ্ট_শ্রোতার_ভূমিকায়_খলীফা_শুনতে_লাগলেন।

খুশী_হলেন_খলীফা।_তুফায়েল_আপনার_বিষয়ে_ঠিকই_বলেছে।_আপনার_পক্ষেই_আরিস্ততলের_সারাংশ_লেখা_সম্ভব।_আর_প্লাতোর_রিপাবলিকের_মুখবন্ধ_আপনি_লিখুন,_তাও_আমি_চাই।_এ_গুরু_দায়_আপনাকেই_দেয়া_হল।_এছাড়া_সেভিলে_কাজীর_পদ_অলংকৃত_করবেন।_বংশ_পরষ্পরার_এ_ধারায়_আপনিই_তার_যোগ্য_উত্তরসূরী।_বংশ_পরষ্পরায়_মোরাবিতদের_বিশ্বস্ত_ছিলেন_বলে_ভাববেন_না_আমি_আপনার_উপর_বীত_শ্রদ্ধ।_আপনি_আপনার_পেশাগত_দায়িত্ব_সম্পূর্ন_স্বাধীন_ভাবে_পালন_করবেন।_খলিফার_আচরন_আশ্বস্ত_করল_আগন্তুককে।

আগন্তুকের_আশংকা_কেটে_গেল।_উৎফুল্ল_চিত্তে_তিনি_খলীফার_দরবার_ত্যাগ_করলেন।

দুইঃ পয়ত্রিশ_বছর_পরের_কথা।

সেদিনের_সেই_আগন্তুক_আজ_বাহাত্তর_বছরের_বৃদ্ধ,_যার_জীবনী_শক্তি_প্রায়_ফুরিয়ে_এসেছে।_স্মৃতিচারনে_তিনি_ভুলে_যেতে_চান_তিক্তময়_অতীত,_তবু_তা_দুঃসহ_যন্ত্রনা_হয়ে_বার_বার_বুকে_আঘাত_করে।_ভেবেছিলেন_ইসালার_নির্বাসন_থেকে_ফিরে_এসে_হয়তবা_মর্ম_বেদনা_কম_হবে।_কিন্তু_তিল_তিল_করে_গড়ে_তোলা_বইগুলো_যে_তার_জীবনের_আরেক_পিঠ,_সে_ধ্বংসের_বেদনা_এই_মৃত্যু_প্রহরের_বেদনার_চেয়েও_অন্তর্ঘাতী।

আপনি_কাফের।_মুসলমানের_বাচ্চা_এসব_করতে_পারে_না,_মুসলমান_ভাবতে_পারে_না,_লিখতে_পারেনা।_চাবুকের_মত_বাক্যগুলো_বৃদ্ধকে_আবারো_আঘাত_হানে।_সব_কি_ভুলে_যাওয়া_যায়।_কল্পনায়_ভেসে_উঠে_সেই_সালিশ।_যে_মানুষটি_নিজেই_সারা_জীবন_বিচারকের_ভূমিকায়_ছিলেন,_জীবনের_শেষ_আদালতে_কিনা_তারই_বিচার_হয়েছে।_ভাগ্যের_কি_পরিহাস।_জীবনের_ফোটা_ফোটা_ঘাম_ঝরানো_অতন্দ্র_প্রহরের_সাধনার_সব_লিপির_আগুন_পড়া_ছাই_মনের_ভেতর_আবার_আগুন_হয়ে_দাউ_দাউ_জ্বলে।_একটা_জীবনের_সাধনা।_কতই_না_মূল্যহীন।

স্বপ্নের_কর্ডোভাতে_হাজারো_মানুষের_ভ্রুকুটি_উপেক্ষা_করে_খলীফা_তাকে_একদিন_সম্মানের_সাথে_কাছে_ডেকে_নিয়েছিলেন,_সেই_তিনিই_কিছু_উন্মত্ত_অন্ধ_মানুষের_কাছে_আত্ম_সমর্পন_করতে_দ্বিধা_করলেন_না।_হায়রে_রাজনীতি।_যে_দর্শন_ছিল_গর্ব_অহংকারের_বিষয়,_তাই_শেষে_হয়ে_গেল_গলার_কাটা।

জিহাদ_শেষ_হয়েছে।_রক্ষনশীলদের_প্রয়োজন_খলীফার_কাছে_ফুরিয়েছে।_মনে_হয়েছে_সেই_নির্বাসিত_বৃদ্ধ_দার্শনিকের_কথা।_হয়ত_বা_কিছুটা_অনুতপ্তও_নির্বাসন_দন্ড_স্থগিত_করে_আবার_তাই_ফিরিয়ে_আনা_হয়েছে_মারাকেশে।_সমাজে_তার_মুসলমানিত্ব_নিয়ে_প্রশ্ন_করার_কেউ_নেই।_হারানো_সম্মান_আবার_তার_আপন_ঠিকানা_খুজে_পেয়েছে।

তবুও_শুধু_হাহাকার।_বিষন্নতা_তার_পিছু_ছাড়ে_না।_হঠাৎ_পড়ার_ঘরটায়_ঢুকলে_যেন_রাশি_রাশি_বই_চোখে_পড়ে।_আবারো_নেচে_উঠে_মন_প্রান।_ঐ_তো_তার_সব_লেখা_বই,_নিজের_হাতে_লেখা_দিনের_পর_দিন_বছরের_পর_বছরের_সাধনা।_কিছুই_নষ্ট_হয়_নি।_সব_অকৃত্রিম_রয়েছে।

না_কোথায়।_হতাশ_হন_তিনি।_সব_ভুল,_চোখের_ধাধা।_সে_সব_বই_যে_সব_ছাই_হয়ে_গিয়েছে।_বুক_শেলফটা_রয়েছে_ঠিকই।_নেই_তাতে_প্রান।

দূরে_মসজিদের_প্রাঙ্গন_থেকে_ভেসে_আসে_আজান।_ভগ্ন_প্রান_বৃদ্ধ_দীর্ঘশ্বাস_ফেলে_নামাজে_দন্ডায়মান_হবার_প্রস্তুতি_নেয়।_দখিনের_এক_ঝাপটা_বাতাস_তাকে_এলোমেলো_করে_দিয়ে_যায়।_সে_বাতাসে_যেন_তিনি_ফিসফিস_শুনতে_পান,_হতাশ_হবে_না।_তোমার_সব_সম্পদ_এই_পৃথিবীতেই_রয়েছে।_পৃথিবী_একদিন_সে_গুপ্তধন_খুজে_নেবেই।






Post a Comment

0 Comments